{tocify} $title={Table of Contents}
উচ্চমাধ্যমিক বাংলা গল্প – কে বাঁচায়, কে বাঁচে | পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর | Higher Secondary Bengali Exam Guide 2022
MCQ প্রশ্নোত্তর [ মান ১ ]
সঠিক উত্তরটি নির্বাচন করো
1. মৃত্যুঞ্জয়ের প্রতি নজর রাখার জন্য টুনুর মা কার কাছে। কাতর অনুরোধ করেন ?
(ক) প্রতিবেশীর কাছে
(খ) নিখিলের কাছে
(গ) অফিসের বড়োবাবুর কাছে
(ঘ) ডাক্তারের কাছে
Ans. (খ) নিখিলের কাছে
2. মৃত্যুঞ্জয় রোজ অফিসে যায়—
(ক) বাসে করে
(খ) ট্রামে চেপে
(গ) পায়ে হেঁটে
(ঘ) নিজের গাড়িতে
Ans. (খ) ট্রামে চেপে
3. মৃত্যুঞ্জয়ের বাড়ির বাজার ও কেনাকাটা করে—
(ক) মৃত্যুঞ্জয় নিজে
(খ) তার ভাই ও চাকর
(গ) টুনুর মা
(ঘ) মৃত্যুঞ্জয় ও তার চাকর
Ans. (খ) তার ভাই ও চাকর
4. ফুটপাথে ব্যক্তিটির মৃত্যুর কারণ—
(ক) রোগ
(খ) দুর্ঘটনা
(গ) খাদ্যে বিষক্রিয়া
(ঘ) অনাহার
Ans. (ঘ) অনাহার
5. মৃত্যুঞ্জয় অফিসে ঠিকমতো না এসে কোথায় যায়?
(ক) বাজারে
(খ) আত্মীয়ের বাড়িতে
(গ) নিজের। বাড়িতে
(ঘ) শহরের ফুটপাথে ঘুরে বেড়ায়
Ans. (ঘ) শহরের ফুটপাথে ঘুরে বেড়ায়
6. মৃত্যুঞ্জয়ের বাড়িতে থাকে—
(ক) দশ জন লোক
(খ) পাঁচ জন লোক
(গ) সাত জন লোক
(ঘ) ন’জন লোক
Ans. (ঘ) ন’জন লোক
7. “গাঁ থেকে এইচি। খেতে পাই নে বাবা। আমায় খেতে দাও।” কথাগুলো বলেছে
(ক) টুনুর মা
(খ) মৃত্যুঞ্জয়
(গ) নিখিল
(ঘ) মৃত্যুঞ্জয়ের ছেলে-মেয়েরা
Ans. (খ) মৃত্যুঞ্জয়
8. নিখিল রোগা, তীক্ষ্ণবুদ্ধি এবং একটু
(ক) আলসে প্রকৃতির লোক
(খ) সাহসী প্রকৃতির লোক
(গ) ভীরু প্রকৃতির লোক
(ঘ) চালাক প্রকৃতির লোক
Ans. (ক) আলসে প্রকৃতির লোক
9. নিখিল কার কাছে মাঝে মাঝে কাবু হয়ে যায় ?
(ক) মৃত্যুঞ্জয়ের কাছে
(খ) অফিসের অন্যান্যদের কাছে
(গ) তার স্ত্রীর কাছে
(ঘ) অফিসের বড়োবাবুর কাছে
Ans. (ক) মৃত্যুঞ্জয়ের কাছে
10. সেদিন কোথায় যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখে ?
(ক) বাজার
(খ) নিখিলদের বাড়ি
(গ) অফিস
(ঘ) বাড়ি ফেরার পথে
Ans. (গ) অফিস
11. “ফুটপাথে হাঁটা তার বেশি প্রয়োজন হয় না”- কার। প্রয়োজন হয় না ?
(ক) নিখিলের
(খ) টুনুর মা
(গ) মৃত্যুঞ্জয়ের
(ঘ) টুনুর
Ans. (গ) মৃত্যুঞ্জয়ের
12. নিখিল অবসর জীবন কীভাবে কাটাতে চায়?
(ক) দুস্থ মানুষের সেবা করে
(খ) দেশ-বিদেশ ভ্রমণ করে
(গ) গান শুনে ও নাটক দেখে
(ঘ) বই পড়ে আর একটা চিন্তার জগৎ গড়ে তুলে
Ans. (ঘ) বই পড়ে আর একটা চিন্তার জগৎ গড়ে তুলে
13. মৃত্যুঞ্জয়ের ধুলিমলিন সিল্কের জামা এখন
(ক) পরিচ্ছন্ন হয়েছে
(খ) ছিড়ে গেছে
(গ) অদৃশ্য হয়েছে
(ঘ) নতুন হয়েছে।
Ans. (গ) অদৃশ্য হয়েছে
14. ‘গ্রুয়েল’ কথাটির অর্থ হলো—
(ক) এক ধরনের টনিক
(খ) ভাতের ফ্যান
(গ) ফলের সরবত
(ঘ) সুস্বাদু খাবার
Ans. (খ) ভাতের ফ্যান
15. মৃত্যুঞ্জয়ের প্রকৃত বন্ধুর নাম হলো—
(ক) কৈলাস
(খ) মানিক
(গ) নিখিল
(ঘ) সুব্রত
Ans. (গ) নিখিল
16. “কয়েক মিনিটে মৃত্যুঞ্জয়ের সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল। কারণ—
(ক) অফিসে কাজের প্রবল চাপ ছিল
(খ) প্রচণ্ড গরমের মধ্যে হেঁটে সে অফিসে এসেছিল
(গ) প্রথমবার অনাহারে মৃত্যু দেখে সে প্রবল আঘাত পেয়েছিল
(ঘ) বেশি খাবার খেয়ে ফেলায় তার বমি হচ্ছিল
Ans. (গ) প্রথমবার অনাহারে মৃত্যু দেখে সে প্রবল আঘাত পেয়েছিল
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর [মান ১]
1. টুনুর মা বিছানায় পড়ে থেকে বাড়ির লোকদের কীভাবে মৃত্যুঞ্জয়ের খোজ নিতে পাঠান ?
Ans. টুনুর মা বিছানায় পড়ে থেকে বাড়ির ছেলে, বুড়ো সকলকে তাগাদা দিয়ে মৃত্যুঞ্জয়ের খোঁজ নিতে পাঠান।
2. “মরে গেল! না খেয়ে মরে গেল’– কার উক্তি এবং কে মরে গেল?
Ans. উক্তিটি মৃত্যুঞ্জয়ের। একজন ফুটপাথবাসী বুভুক্ষু মানুষ অনাহারে মরে গেল।
3. “তখন সে রীতিমতো কাবু হয়ে পড়েছে”– সে কাবু হয়ে পড়েছিল কেন ?
Ans. পঞ্চাশের দুর্ভিক্ষের দিনে অফিসকর্মী মৃত্যুঞ্জয় প্রথম পথে এক অনাহারে মৃত্যুর দৃশ্য দেখে মানসিক আঘাত পেয়ে কাবু হয়ে পড়েছিল।
4. “এ অপরাধের প্রায়শ্চিত্ত কি?” অপরাধটা কী?
Ans. মানিক বন্দ্যোপাধ্যায় রচিত ‘কে বাঁচায়, কে বাঁচে! গল্পে দেখা যায়, মানুষ অনাহারে ভুগছে আর মৃত্যুঞ্জয় এই দুরবস্থার সময়েও চারবেলা পেটভরে খেয়েছে। সে এটাকেই অপরাধ বলে গণ্য করেছে।
5. “সেটা আশ্চর্য নয়। কোনটা আশ্চর্য নয়?
Ans. ‘কে বাঁচায়, কে বাঁচে!’ গল্পে অনাহারে ফুটপাতে মৃত্যুর ঘটনাটি আশ্চর্য নয় বলে উল্লেখ করা হয়েছে।
6. অনাহারক্লিষ্ট মানুষদের জন্য খাদ্যের সংস্থান করতে নিখিল কী ব্যবস্থা নিয়েছে?
Ans. অনাহারক্লিষ্ট মানুষদের জন্য খাদ্যের সংস্থান করতে নিখিল তার পরিবারের রোজকার খাওয়াদাওয়ার বহর যতদূর সম্ভব কমিয়ে দিয়েছে। বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় খাদ্যই তারা খায়।
রচনাধর্মী প্রশ্নোত্তর [মান ৫]
1. “এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” কে, কেন ও কীভাবে দেশের লোককে বাঁচাতে চায়?
অথবা,
“এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” এভাবে বলতে কী বোঝানো হয়েছে? এভাবে দেশের লোককে বাঁচানো যায় না কেন?
অথবা,
“এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” এটি কার উক্তি? এমন মন্তব্যের কারণ কী? কীভাবে দেশের লোককে বাঁচানো যাবে?
2. “আমি কি করব? কত বলেছি, কত বুঝিয়েছি, কথা শুনবে না।” কে, কাকে একথা বলেছিল? উক্তিটিতে বক্তার কোন ভাবনা প্রকাশিত হয়েছে?
3. “কারো বুকে নালিশ নেই, কারো মনে প্রতিবাদ নেই!” একথা কার মনে হয়েছে? গল্পে সে নিজে কি একটি প্রতিবাদী চরিত্র হয়ে উঠেছে বলে তোমার মনে হয়? তোমার উত্তরের যুক্তির সমর্থনে তা লেখো।
অথবা,
কারো বুকে নালিশ নেই, কারো মনে প্রতিবাদ নেই!” এই অভিজ্ঞতা কার হয়েছিল? কোন পরিস্থিতিতে বক্তা এমন অভিজ্ঞতার সাক্ষী হয়েছিল?
4. “ওটা পাশবিক স্বার্থপরতা”– কে, কাকে একথা বলেছে? ‘পাশবিক স্বার্থপরতা’ শব্দবদ্ধ ব্যবহারের কারণ কী?
অথবা,
“.সমাজদর্শনের দিক থেকে বিচার করলে দশ জনকে খুন করার চেয়ে নিজেকে না খাইয়ে মারা বড়ো পাপ।” বক্তা কে? এই উক্তিতে বক্তার যে মনোভাব প্রকাশ পেয়েছে তা বিশ্লেষণ করো।
অথবা,
“ওটা পাশবিক স্বার্থপরতা”—কে, কাকে, কোন প্রসঙ্গে এই উক্তি করেছে? উদ্ধৃত অংশের তাৎপর্য বুঝিয়ে দাও।
5. “সেদিন অফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল-অনাহারে মৃত্যু।” এই ‘দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কী হয়েছিল?
6. “এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” কোন অপরাধের কথা বলা হয়েছে? সে কীভাবে অপরাধের প্রায়শ্চিত্ত করেছিল ?
অথবা,
“এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” কার উক্তি? অপরাধটা কী? নিজেকে কে অপরাধী ভাবছে এবং কেন সে অপরাধের প্রায়শ্চিত্ত করতে চাইছে?
অথবা,
“এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” কে, কোন প্রসঙ্গে এই উক্তি করেছে? বক্তা কীভাবে অপরাধের প্রায়শ্চিত্ত করেছিল ?
উচ্চমাধ্যমিক বাংলা গল্প – কে বাঁচায়, কে বাঁচে ! ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষায় (Higher Secondary – HS) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী ।